মেনু নির্বাচন করুন
পাতা

যোগাযোগ ব্যবস্থা

ঢাকার সঙ্গে যোগাযোগ

রাজধানী শহরের সঙ্গে চাঁপাইনবাবগঞ্জ সদর উপজেলার সরাসরি যাতায়াতের একমাত্র মাধ্যম সড়কপথ। ঢাকা থেকে চাঁপাইনবাবগঞ্জ সদর উপজেলার সড়ক দূরত্ব ৩১৭ কিলোমিটার। ঢাকাস্থ গাবতলী বাস টার্মিনাল ও কল্যানপুরসহ বিভিন্ন পয়েন্ট থেকে চাঁপাইনবাবগঞ্জের উদ্দেশ্যে প্রতিদিন অনেকগুলো পরিবহন সংস্থার অসংখ্য বাস ছেড়ে আসে। পক্ষান্তরে চাঁপাইনবাবগঞ্জ সদর উপজেলা থেকেও ঐসব সংস্থার বাস নিয়মিত ঢাকার উদ্দেশ্যে ছেড়ে যায়। ঢাকা-চাঁপাইনবাবগঞ্জ সদর উপজেলা রুটে চলাচলকারী উল্লেখযোগ্য পরিবহন সংস্থার নাম ও যোগাযোগের সূত্র নিচে দেওয়া হলঃ

ক্রমিক নং

পরিবহন সংস্থার নাম

ঢাকা কাউন্টার

চাঁপাই কাউন্টার

যাত্রী প্রতি ভাড়া

হানিফ এন্টারপ্রাইজ

০১৮১৩-০৪৯৫৪৩

(কল্যানপুর)

০১৭১৩-২০১৭০১

৫০০/-

নন-এসি

মডার্ণ এন্টারপ্রাইজ

০১৭১১-২২৮২১৭

০৭৮১-৫৬০২৫

৫০০/-

নন-এসি

ন্যাশনাল ট্রাভেলস

০১৭১১-২২৮২৮৬

০১৭৩০-০৭৩২৬৮

৫০০/-

নন-এসি

প্রতিদিন ভোর থেকে শুরু করে মধ্যরাত অবধি এ সমস্ত পরিবহন সংস্থার যাত্রীবাহী বাস একঘন্টা/আধাঘন্টা অন্তর ঢাকা ও চাঁপাইনবাবগঞ্জ থেকে নির্দিষ্ট গন্তব্যে চলাচল করে। এ সবের বাইরে লতা, নাহার, সাথী, দূরদূরান্ত ইত্যাদি পরিবহন সংস্থার বাসও প্রতিদিন নিয়মিতভাবে ঢাকা-চাঁপাইনবাবগঞ্জ রুটে চলাচল করে।

বিআরটিসি বাস কাউন্টার থেকে বিআরটিসিবাস ঢাকা-চাঁপাইনবাবগঞ্জ রুটে চলাচল না করলেও চাঁপাইনবাবগঞ্জ থেকে নিয়মিতভাবে রংপুর, দিনাজপুর, বগুড়া, কুষ্টিয়া, মাগুরা, ফরিদপুর ও বরিশাল শহরের উদ্দেশ্যে ছেড়ে যায়।

রেলপথে ঢাকার সঙ্গে চাঁপাইনবাবগঞ্জের সরাসরি যোগাযোগ নেই। তবে চাঁপাইনবাবগঞ্জ থেকে রাজশাহী হয়ে সিরাজগঞ্জ ও খুলনার উদ্দেশ্যে দুটি পৃথক ট্রেন নিয়মিত চলাচল করে।

জেলার অভ্যন্তরে যোগাযোগ ব্যবস্থা

উপজেলা সদরের সঙ্গে আন্তঃউপজেলা যোগাযোগ মূলত সড়ক পথেই হয়ে থাকে। তবে নাচোল ও গোমস্তাপুর উপজেলা সদরের সঙ্গে রেল যোগাযোগ ব্যবস্থা রয়েছে। প্রতিদিন বিভিন্ন উপজেলা শহর ও জেলা সদরের মাঝে অসংখ্য বাস, ট্যাক্সি ইত্যাদি যানবাহন চলাচল করে।


Share with :

Facebook Twitter