মেনু নির্বাচন করুন
Text size A A A
Color C C C C
পাতা

রেডিও মহানন্দা

রতিষ্ঠাকাল

‘রেডিও মহানন্দা’ ২০১০ সালের ২২ এপ্রিল গণপ্রজাতন্ত্রী বাংলাদেশ সরকারের তথ্য মন্ত্রণালয় কর্তৃক রেডিও স্থাপনের প্রাথমিক অনুমোদনপ্রাপ্ত হয়। ‘রেডিও মহানন্দা’ প্রয়াস মানবিক উন্নয়ন সোসাইটির উদ্যোগে প্রতিষ্ঠিত ও পরিচালিত স্থানীয় সম্প্রচার ব্যবস্থা, যা চাঁপাইনবাবগঞ্জের গণমানুষের কল্যাণে সর্বদা নিবেদিত, সদা জাগ্রত, সক্রিয় কমিউনিটি ভিত্তিক একটি গণমাধ্যম। ‘রেডিও মহানন্দা’র যন্ত্রাংশ ও তা স্থাপনে জাপান সরকার আর্থিক সহায়তা করেছে। জাপান দূতাবাসের কাউন্সিলর,  জনাব মাসাইউকি তাগা ১৪ জানুয়ারী ২০১২ ইং তারিখে এ সকল কারিগরি যন্ত্রাংশ পরিদর্শন করে যন্ত্রাংশগুলো আনুষ্ঠানিক সম্প্রচারযোগ্য হিসেবে ঘোষণা করেন।

এরপর ১ ফেব্রুয়ারি ২০১২ ইং তারিখে, চাঁপাইনবাবগঞ্জ জেলা সার্কিট হাউসের সম্মেলন কক্ষে গণপ্রজাতন্ত্রী বাংলাদেশ সরকারের রেলপথ মন্ত্রণালয়ের মাননীয় মন্ত্রী, জনাব সুরঞ্জিত সেন গুপ্ত  ‘রেডিওমহানন্দা’র আনুষ্ঠানিক সম্প্রচারের শুভ উদ্বোধন ঘোষণা করেন। যেখানে স্থানীয় মাননীয় সাংসদ জনাব মো: আব্দুল ওদুদসহ স্থানীয় প্রশাসনের উর্ধ্বতন কর্মকর্তা, সুশিল সমাজের গণ্যমান্য ব্যক্তিবর্গগণ উপস্থিত ছিলেন।

মূল লক্ষ্য:

চাঁপাইনবাবগঞ্জ ও তৎসংলগ্ন জনগোষ্ঠীকে সহজে তথ্যে প্রবেশাধিকার দিয়ে, শহর ও গ্রামের মধ্যে তৈরি হওয়া তথ্য এবং জ্ঞান বিভাজন দূর করে, গণমাধ্যমে স্থানীয় মানুষের সরাসরি অংশগ্রহণের সুযোগ সৃষ্টি করার মধ্যে দিয়ে তথ্য বিনিময়, স্বচ্ছতা, জবাবদিহিতা, শিক্ষা ও উন্নয়নে গণতান্ত্রিক শাসন ব্যবস্থায় অবাধ ও বস্তুনিষ্ঠ তথ্য প্রবাহের ক্ষেত্রে সেতু বন্ধন হয়ে কাজ করা।

মূল আদর্শ:

সাধারণ মানুষ কেন্দ্রিক, জনঅংশগ্রহণ, সেবামূলক, অরাজনৈতিক, অলাভজনক, তথ্যঅধিকার।

মূলকৌশল:

সমস্যা চিহ্নিত করণে সহায়তা, অভিজ্ঞতা বিনিময়, সহযোগিতা, সমস্যা সমাধান, পারস্পারিক  যোগাযোগ, মিথস্ক্রিয়া, শিখন।

সম্প্রচার ইতহিাস:

১) ২৮ অক্টোবর ২০১১ ইং তারিখ রাত ১টা ৪৩ মিনিটে অর্থাৎ ২৯ অক্টোবর  ‘রেডিও মহানন্দা’ তার প্রথম পরীক্ষামূলক সম্প্রচার শুরু করে ২৭ মিনিট সম্প্রচারিত হয়। ২) পরবর্তীতে ১৫ নভেম্বর রাত ৮ টায় সম্প্রচার শুরু হয়। এরপর ১৬ থেকে ২৩ তারিখ,  বিকাল ৩টা থেকে রাত ১০টা পর্যন্ত সম্প্রচার চলে। ৩) আর ২৪ তারিখ থেকে ৫ ডিসেম্বর পর্যন্ত দিনের যে কোন সময় ১/২ ঘন্টা সম্প্রচার হতো। ৪) ৪-৫ ডিসেম্বর ২০১১ ইং তারিখ কমিউনিটি রেডিও রেগুলেটরি কমিটির কেন্দ্রীয় কারিগরি কমিটির সদস্যগণ  ‘রেডিওমহানন্দা’ স্টেশন পরিদর্শন করে সম্প্রচারের অনুমতি দিলে,  ৬ ডিসেম্বর হতে পূণরায় বিকাল ৩টা থেকে রাত ১০টা পর্যন্ত সম্প্রচার শুরু হয়। ৫) ২৮ ডিসেম্বর ২০১১ ইং তারিখ গণপ্রজাতন্ত্রী বাংলাদেশ সরকারের তথ্য মন্ত্রণালয় কর্তৃক  ‘রেডিও মহানন্দা’ সম্প্রচারের জন্য লাইসেন্স প্রাপ্ত হয়। ৬) বর্তমানে ২৯ জুলাই ২০১৪ হতে রেডিও মহানন্দা বিকেল ৩টা থেকে রাত ১টা র্পযন্ত ১০ ঘন্টা সম্প্রচার কার্যক্রম পরচিালনা করছে।

১ম প্রতিষ্ঠা বার্ষিকী ও শ্রোতা সমাবেশ-২০১২:

চাঁপাইনবাবগঞ্জের কমিউনিটি রেডিও – রেডিও মহানন্দার ২৮ ডিসেম্বর ২০১২ ১ম বর্ষপূর্তি উপলক্ষে “যদি বন্ধু হও – হাতটি বাড়াও” শ্লোগানটিকে সামনে রেখে রেডিও মহানন্দার ‘প্রথম প্রতিষ্ঠা বার্ষিকী ও শ্রোতা সমাবেশ’ ২০১২’ অনুষ্ঠিত হয়েছিল। ৫ জানুয়ারী ২০১৩ শনিবার চাঁপাইনবাবগঞ্জ শিল্পকলা একাডেমীতে অনুষ্ঠিত সমাবেশে প্রধান অতিথির বক্তব্য রাখেন চাঁপাইনবাবগঞ্জ-৩ আসনের     সংসদ সদস্য আব্দুল ওদুদ। বিশেষ অতিথির বক্তব্য রাখেন তথ্য মন্ত্রনালয়ের যুগ্মসচিব (সম্প্রচার) ও জাতীয় কমিউনিটি রেডিও রেগুলেটরী কমিটির সদস্য সচিব মোঃ মঞ্জুর রহমান, জেলা পরিষদের প্রশাসক মইনুদ্দিন মন্ডল, সদর উপজেলা চেয়ারম্যান রহুল আমিন, বিএনএনআরসি’র সিইও ও কমিউনিটি রেডিও কেন্দ্রীয় মনিটরিং কমিটির সদস্য এএইচএম বজলুর রহমান, প্রয়াস মানবিক উন্নয়ন সোসাইটির প্রেসিডেন্ট খন্দকার আবুল কালাম আজাদ এবং বাংলাদেশ বেতার রাজশাহীর আঞ্চলিক পরিচালক ও রেডিও মহানন্দা উপদেষ্টা মোহাম্মদ ফরিদ উদ্দীন। রেডিও মহানন্দা ব্যবস্থাপনা কমিটির আহ্বায়ক গোলাম ফারুক মিথুনের সভাপতিত্বে আরো বক্তব্য রাখেন চাঁপাইনবাবগঞ্জ প্রেসক্লাবের সভাপতি গোলাম মোস্তফা মন্টু, জেলা প্রেস ক্লাবের সভাপতি সৈয়দ নাজাত হোসেন, রেডিও মহানন্দার প্রধান নির্বাহী কর্মকর্তা হাসিব হোসেন, ষ্টেশন ম্যানেজার আলেয়া ফেরদৌস, শ্রোতা মনিমউদদৌলা চৌধুরী, আব্দুস সামাদ, আব্দুস সালাম প্রমুখ। উল্লেখ্য সমাবেশে বাণী প্রেরণ করে ছিলেন জনাব কাজী আখতার উদ্দিন আহমেদ, (অতিরিক্ত সচিব) মহা পরিচালক, বাংলাদেশ বেতার ও সভাপতি, কমিউনিটি রেডিও কেন্দ্রীয় মনিটরিং কমিটি। প্রেরিত বাণীটি সমাবেশে পাঠ করা হয়।

প্রধান অতিথির বক্তব্যে সংসদ সদস্য আব্দুল ওদুদ বলেন,  রেডিও মহানন্দা কমিউনিটি উন্নয়নে কাজ করে যাচ্ছে। ভবিষ্যতে চাঁপাইনবাবগঞ্জবাসী আরো উপকৃত হবে এই রেডিও থেকে।

তথ্য মন্ত্রনালয়ের যুগ্ম সচিব (সম্প্রচার) মোঃ মঞ্জুর রহমান বলেন, দেশের তৃনমুল মানুষকে তথ্যের অবাধ প্রবাহে যুক্ত করতে ও স্থানীয় উন্নয়নে ভূমিকা রাখতে সরকার কমিউিনিটি রেডিও স্থাপনের উদ্যোগ নিয়ে ছিল। আর এই সকল রেডিও’র সাফল্যের ওপর নির্ভর করছে আগামীতে কমিউনিটি টেলিভিশন স্থাপন সম্ভব হবে।

অনুষ্ঠানে রেডিও মহানন্দা স্থাপনে অবদান রাখায় রেডিও মহানন্দা বেস্ট এ্যাচিভমেন্ট এ্যাওয়ারড মো: আব্দুল ওদুদ, মাননীয় সংসদ সদস্য, চাঁপাইনবাবগঞ্জ-৩ কে এবং রেডিও মহানন্দা এ্যাডমিরর (শুভন্যধায়) এ্যাওয়ার্ড দেয়া হয় আরটিভির বার্তা সম্পাদক আনোয়ার হক ও দৈনিক সানশাইনের প্রতিনিধি আজিজুর রহমান শিশিরকে। এছাড়াও তিনজন শ্রোতাকে রেডিও মহানন্দা বেস্ট লিসেনারস এ্যাওয়ার্ড দেয়া হয়, যারা হলেন (সর্বোচ্চ এসএমএস দাতা শ্রোতা)  মোঃ সজল ইসলাম, চৌডালা, (নারী শ্রোতা) ইসমাত জাহান ববি, রামচন্দ্রপুরহাট ও (পুরুষ শ্রোতা) মনিমউদদ্দৌলা চৌধুরী, ভারপ্রাপ্ত চেয়ারম্যান, বাংলাদেশ রেডক্রিসেন্ট সোসাইটি, চাঁপাইনবাবগঞ্জ। সর্বশেষ বিভিন্ন অনুষ্ঠানের কলকৌশলী টিমকে ও কুইজ বিজয়দেরও হাতে ক্রেস্ট তুলে দেয়া হয়।

সমাবেশে জেলার বিভিন্ন স্থান থেকে প্রায় ১ হাজার শ্রোতা অংশ নেন। সকাল ৯টায় শ্রোতা নিবন্ধনের মধ্যে দিয়ে দিন শুরু হয়, চাঁপাইনবাবগঞ্জ-৩ আসনের সংসদ সদস্য আব্দুল ওদুদ শ্রোতাদের উদ্দেশ্যে ঐদিন সকালে বক্তব্যবের মাধ্যমে আনুষ্ঠানের আনুষ্ঠানিকতা শুরু হয়, এরপর জাতীয় পতাকার সঙ্গে রেডিও মহানন্দা পতাকা উত্তোলন, উড়ানো হয় শান্তির পাইরা, শহর প্রদক্ষিন করে বর্ণাঢ্য র‌্যালি, হয় আলোচনাসভা ও পুরস্কার বিতরন এবং সর্বশেষ জমজমাট সাংস্কৃতিক অনুষ্ঠান চলে সন্ধা ৭:০০টা পর্যন্ত। সাংস্কৃতিক অনুষ্ঠানে গান পরিবেশন করে দেশের খ্যাতনামা শিল্পি ইফফাত আরা নার্গিস, বাবুল রেজাসহ নোশিন ফেরদৌস লাবণ্য, ইসরাত জাহান ইতি, নৃত্য পরিবেশন করে ঝংকার শিল্পিগোষ্ঠী, আর গোম্ভিরা পরিবেশন করে প্রয়াস ফোক থিয়েটার ইন্সটিটিউট এর শিল্পিরা।

২য় প্রতিষ্ঠা বার্ষিকীঃ

২৮ ডিসেম্বর ২০১৩, চাঁপাইনবাবগঞ্জের একমাত্র ইলেকট্রনিক গণমাধ্যম কমিউনিটি রেডিও, রেডিও মহানন্দা ৯৮.৮ এফএম-এর আনুষ্ঠানিক সম্প্রচাররে ২ বছর হলো। “জীবনের কথা জীবনরে সুর” এই বাণীকে বুকে ধরে ২০১১ সালরে ২৮ শে ডিসেম্বর জেলার প্রচার তরঙ্গে আনুষ্ঠানকিভাবে যুক্ত হয়েছিল কমিউনিটি রেডিও, রেডিও মহানন্দা। দিনটিকে ব্যাপক উৎসাহ উদ্দীপনার মধ্য দিয়ে পালিত হয়েছে রেডিও মহানন্দা ৯৮.৮ এফএম-এর আনুষ্ঠানিক সম্প্রচারের ২য় প্রতষ্ঠিা বার্ষিকী। দিনটিকে কেন্দ্র করে সন্ধ্যায় রেডিও মহানন্দার কনফারেন্স রুমে সকলের অংশগ্রহনে কেক কাটা হয়। সকলের করতালীর মধ্যে প্রতষ্ঠিা বার্ষিকী কেক কাটেন চাঁপাইনবাবগঞ্জের জেলা প্রশাসক সরদার সরাফত আলী। এ সময় উপস্থিত ছিলেন, রেডিও মহানন্দার প্রধান নির্বাহী কর্মকর্তা হাসিব হোসেন, প্রয়াসের সমন্বয়কারী শাহ আজাদ ইকবাল, ষ্টেশন ম্যানেজার আলেয়া ফেরদৌস চাঁপাইনবাবগঞ্জ প্রেসক্লাবের সাধারন সম্পাদক কামাল উদ্দীন, চাঁপাইনবাবগঞ্জ জেলা প্রেস ক্লাবের সাধারন সম্পাদক ডাবলু কুমার ঘোষ, রেডিও মহানন্দার ব্যবস্থাপনা কমিটির আহব্বায়ক গোলাম ফারুক মিথুন, উপদেষ্টা কমিটির সদস্য ও উপজেলা মাধ্যমিক শিক্ষা অফিসার তৌফিকুল ইসলাম, ব্যবস্থাপনা কমিটির সদস্য গৌরী চন্দ্র সিতু, রায়হানুল হক লূনা, রফিক হাসান বাবলুসহ অন্যান্যরা। অনুষ্ঠানটি রেডিও মহানন্দায় সরাসরি সম্প্রচার করা হয়।

কিভাবে রেডিও মহানন্দা শুনবেন?

এফএম আছে এমন রেডিও’তে রেডিও মহানন্দা শুনতে পাবেন। এক্ষেত্রে রেডিও’র এফএম বোতাম নির্বাচন করে ৯৮.৮ MHz(মেগাহার্টজ) টিউন করতে হবে। এছাড়াও আপনার মোবাইল মেনুর মাল্টিমিডিয়া/মিডিয়া অপশনে গিয়ে এফএম রেডিও শুনতে পাবেন। আপনার মোবাইলে এফএম রেডিও অপশনটি থাকলে তখন আপনাকে এয়ারফোন/ হেডফোনটি মোবাইল সেটে লাগাতে হবে এরপর ৯৮.৮MHz(মগোর্হাজ) টিউন করে রেডিও শুনতে হবে। মনে রাখবেন, অধিকাংশ মোবাইলে এয়ারফোন/ হেডফোন ছাড়া এফএম রেডিও শুনা যায়না এবং মোবাইলে এভাবে রেডিও শুনার জন্য কোন পয়সা খরচ হয়না। আপনার রেডিও সেটে এফএম শুনতে শোশো করলে বা পরিস্কার শুনা না গেলে – তার দিয়ে এন্টিনা তৈরী করে রেডিও টিউন করার চেষ্টা করুন, রেডিও ভাল শুনতে পাবেন। ‘রেডিও মহানন্দা’ চাঁপাই-পলশা, গোবরাতলা, চাঁপাইনবাবগঞ্জকে কন্দ্রে করে ১৭ কিমি ব্যাসার্ধ এলাকায় ৯৮.৮ এফএম ব্যান্ডে বিকাল ৩টা থেকে রাত ১টা র্পযন্ত শুনতে পাবেন। এছাড়া ও ইন্টারনেটে রেডিও মহানন্দা শুনতে পারবেন। এজন্য Flash Player সফট্ওয়্যারটি সেটআপ করে নিন। www.radiomahananda.fm অথবা mahananda.communityradio.com.bd অথবা www.radiomahananda.com এই ওয়েব সাইটে প্রবেশ করলেই রেডিও মহানন্দা শুনতে পাবেন। আর ইন্টারনেটে রেডিও মহানন্দা ২৪ঘন্টা শুনতে পাবেন।

 

ছবি: 

ছবি


সংযুক্তি