মেনু নির্বাচন করুন
Text size A A A
Color C C C C
পাতা

যোগাযোগ

ঢাকার সঙ্গে যোগাযোগ

 

রাজধানী শহরের সঙ্গে চাঁপাইনবাবগঞ্জ সদরের সরাসরি যাতায়াতের একমাত্র মাধ্যম সড়কপথ। ঢাকা থেকে চাঁপাইনবাবগঞ্জ সদরের সড়ক দূরত্ব ৩১৭ কিলোমিটার। ঢাকাস্থ গাবতলী বাস টার্মিনাল ও কল্যানপুরসহ বিভিন্ন পয়েন্ট থেকে চাঁপাইনবাবগঞ্জ সদরের উদ্দেশ্যে প্রতিদিন অনেকগুলো পরিবহন সংস্থার অসংখ্য বাস ছেড়ে আসে। পক্ষান্তরে চাঁপাইনবাবগঞ্জ সদর থেকেও ঐসব সংস্থার বাস নিয়মিত ঢাকার উদ্দেশ্যে ছেড়ে যায়। ঢাকা-চাঁপাইনবাবগঞ্জ সদর রুটে চলাচলকারী উল্লেখযোগ্য পরিবহন সংস্থার নাম ও যোগাযোগের সূত্র নিচে দেওয়া হলঃ

 

 

ক্রমিক নং

পরিবহন সংস্থার নাম

ঢাকা কাউন্টার

চাঁপাই কাউন্টার

যাত্রী প্রতি ভাড়া

হানিফ এন্টারপ্রাইজ

০১৮১৩-০৪৯৫৪৩

(কল্যানপুর)

০১৭১৩-২০১৭০১

৩২০/-

নন-এসি

মডার্ণ এন্টারপ্রাইজ

০১৭১১-২২৮২১৭

০৭৮১-৫৬০২৫

৩২০/-

নন-এসি

ন্যাশনাল ট্রাভেলস

০১৭১১-২২৮২৮৬

০১৭৩০-০৭৩২৬৮

৩২০/-

নন-এসি

 

প্রতিদিন ভোর থেকে শুরু করে মধ্যরাত অবধি এ সমস্ত পরিবহন সংস্থার যাত্রীবাহী বাস একঘন্টা/আধাঘন্টা অন্তর ঢাকা ও চাঁপাইনবাবগঞ্জ সদর টার্মিনাল থেকে নির্দিষ্ট গন্তব্যে চলাচল করে। এ সবের বাইরে লতা, নাহার, সাথী, দূরদূরান্ত ইত্যাদি পরিবহন সংস্থার বাসও প্রতিদিন নিয়মিতভাবে ঢাকা-চাঁপাইনবাবগঞ্জ সদর রুটে চলাচল করে।

 

বিআরটিসি বাস কাউন্টার থেকে বিআরটিসিবাস ঢাকা-চাঁপাইনবাবগঞ্জ সদর রুটে চলাচল না করলেও চাঁপাইনবাবগঞ্জ থেকে নিয়মিতভাবে রংপুর, দিনাজপুর, বগুড়া, কুষ্টিয়া, মাগুরা, ফরিদপুর ও বরিশাল শহরের উদ্দেশ্যে ছেড়ে যায়।

 

রেলপথে ঢাকার সঙ্গে চাঁপাইনবাবগঞ্জ সদরের সরাসরি যোগাযোগ রয়েছে।যেটির নাম কমিউনিটি ট্রেন।এছাড়া রাজশাহী হয়ে সিরাজগঞ্জ ও খুলনার উদ্দেশ্যে দুটি পৃথক ট্রেন নিয়মিত চলাচল করে।

 

 

জেলার অভ্যন্তরে যোগাযোগ ব্যবস্থা

 

উপজেলা সদরের সঙ্গে আন্তঃউপজেলা যোগাযোগ মূলত সড়ক পথেই হয়ে থাকে। তবে নাচোল ও গোমস্তাপুর উপজেলা সদরের সঙ্গে রেল যোগাযোগ ব্যবস্থা রয়েছে। প্রতিদিন বিভিন্ন উপজেলা শহর ও জেলা সদরের মাঝে অসংখ্য বাস, ট্যাক্সি ইত্যাদি যানবাহন চলাচল করে।